August 17, 2022, 12:59 pm

অনলাইনে যেভাবে বদলি হবেন প্রাথমিক শিক্ষকরা

Reporter Name
  • Update Time : সোমবার, আগস্ট ১, ২০২২
  • 30 Time View
স্কুল- প্রাথমিক বিদ্যালয়
স্কুল- প্রাথমিক বিদ্যালয়

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের বদলির ক্ষেত্রে নতুন পদ্ধতি চালু হয়েছে। অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হবে। এজন্য নির্ধারিত একটি সফটওয়্যারের মাধ্যমে নির্ধারিত আইডি ব্যবহার করে শিক্ষকদের বদলির জন্য আবেদন করতে হবে। এর মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবেই ওই শিক্ষক বদলির যোগ্য কিনা বা কোন বিদ্যালয়ে বদলি হবেন, তা নির্ধারণ হবে।

গত বুধবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আনুষ্ঠানিকভাবে এ বদলি শুরু করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। পরীক্ষামূলকভাবে গাজীপুরের কালিয়াকৈরে নতুন পদ্ধতিতে ১৮টি বিদ্যালয়ে শূন্যপদে বদলি করা হয়েছে। সংবাদ সম্মেলনে জানানো হয়, নতুন এ পদ্ধতিতে আগস্ট থেকে সারা দেশে বদলির ক্ষেত্রে প্রযোজ্য হবে।


আরো পড়ুন: চাকরি দিচ্ছে ইউজিসি, ওয়ান ব্যাংক ও বাংলালিংক

আরো পড়ুন: ৩৯৭ জনকে চাকরি দেবে গণযোগাযোগ অধিদপ্তর

আরো পড়ুন: চাকরি দেবে বিআইডব্লিউটিসি

আরো পড়ুন: এসিআই, ড্রাগ ইন্টারন্যাশনাল, মেঘনা ও বসুন্ধরা গ্রুপে চাকরি


যেভাবে বদলি

নতুন পদ্ধতি অনুসারে বদলিপ্রত্যাশী শিক্ষক অনলাইনে আবেদন করবেন। এরপর সেটি সংশ্লিষ্ট বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রাথমিকভাবে যাচাই করবেন। তিনিও ওই সফটওয়্যার ব্যবহার করে যাচাই করে দেবেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে। তিনি সেটি যাচাই শেষে পাঠাবেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার (ডিপিইও) কাছে। ডিপিইও সেটি মঞ্জুর করার পর আবার সেটি উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কাছে পাঠিয়ে দেবেন। তিনি তখন বদলির বিষয়ে আদেশ জারি করবেন এবং শিক্ষক সেটি অনলাইনেই জেনে যাবেন।

তিন ধাপের এ যাচাই প্রক্রিয়া প্রত্যেক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা তিনদিনের মধ্যেই সম্পন্ন করবেন। এ তিনদিনের মধ্যে যাচাই করে নিষ্পত্তি না করলে সেটি স্বয়ংক্রিয়ভাবেই যাচাইয়ের জন্য নিয়োজিত পরবর্তী ব্যক্তির কাছে চলে যাবে। তখন নিষ্পত্তি না করার জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে কারণ দর্শানোর নোটিস দেয়া হবে।

তবে আপাতত বদলির এ কার্যক্রম ঢাকাসহ ১১টি মহানগরে বন্ধ থাকবে। মহানগরের ক্ষেত্রে আলাদা প্রক্রিয়া অনুসরণ করা হবে। তাই মহানগরের বাইরে কর্মরত কোনো শিক্ষকের মহানগরে বদলি হওয়ার কোনো সুযোগ থাকছে না।

উল্লেখ্য, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ হয় উপজেলাভিত্তিক। তাই সাধারণ নিয়মে উপজেলার মধ্যেই শিক্ষকদের বদলি হতে হবে। তবে বিশেষ কারণে উপজেলা বা জেলা পরিবর্তনেরও সুযোগ আছে।

বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৬টি। এগুলোয় মোট শিক্ষক আছেন প্রায় পৌনে চার লাখ। এখন নতুন করে আরো ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin