December 9, 2022, 11:49 pm

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১৭ অক্টোবর

Reporter Name
  • Update Time : শনিবার, অক্টোবর ১, ২০২২
  • 119 Time View
পরীক্ষা
পরীক্ষা

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১৭ অক্টোবর। দেশের গুচ্ছভুক্ত ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন শুরু হবে আগামী ১৭ অক্টোবর। আবেদন চলবে ২৭ অক্টোবর পর্যন্ত। ভর্তির আবেদন ফি প্রতি ইউনিটের জন্য ৫০০ টাকা করে নির্ধারণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের নিদিষ্ট মানদণ্ড অনুযায়ী শিক্ষার্থীরা ভর্তি করানো হবে। এবার একটি ওয়েবসাইটের মাধ্যমেই ২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন সম্পন্ন করা হবে ।

গতকাল বৃহস্পতিবার গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সভা শেষে গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ন আহবায়ক ও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ’র উপাচার্য অধ্যাপক ড.ইমদাদুল হক এ সব তথ্য জানান।

তিনি বলেন, আগামী ১৪ অক্টোবর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ে আবেদন আলাদাভাবে শুরু হবে কিন্তু কেন্দ্রীয়ভাবে মেধাতালিকা প্রস্তুত হবে। অনলাইনে মাধ্যমে এ আবেদন করা যাবে।

আরো পড়ুন: সপ্তাহের সেরা ১৫ চাকরি: ১ অক্টোবর ২০২২

আরো পড়ুন: পায়রা বন্দর ও যবিপ্রবি ক্যারিয়ার গড়ার সুযোগ দিচ্ছে

আরো পড়ুন: প্রাণিসম্পদ অধিদপ্তর, নৌবাহিনী, জেলা প্রশাসক ও দায়রা জজ আদালতে চাকরি

তিনি আরও বলেন, শিক্ষার্থীরা আগে অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতো। এতে অনেক টাকা খরচ হতো। এবার কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন‍্য কোন শিক্ষার্থী মনোনীত হলে তার কাছ থেকে ৫ হাজার টাকা জামানত রাখা হবে। সবশেষ যে বিশ্ববিদ্যালয়ে সে ভর্তি হবে সেখানে এই টাকা সমন্বয় করে দেয়া হবে।

সিলেট শাহজালাল বিজ্ঞান প্রযুক্তির উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গতবারের মত এবার এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলের ওপর কোন নম্বর রাখা হবে কিনা তা স্ব স্ব বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিল নির্ধারণ করবে।

উল্লেখ্য, গত ৩০ জুলাই বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিট, ১৩ আগস্ট মানবিক অনুষদভুক্ত ‘বি’ ইউনিট এবং ২০ আগস্ট বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হয় গুচ্ছ ভর্তি পরীক্ষা। পরে ৪ আগস্ট ‘এ’ ইউনিটের ১৬ই আগস্ট ‘ বি ‘ ইউনিটের এবং ২৩ আগস্ট ‘সি’ ইউনিটের ফল প্রকাশ করা হয়।

ফলাফলে ‘এ’ ইউনিটে পাসের হার ছিল ৫৫.৬৩ শতাংশ যা সংখ্যয় ৮৫ হাজার ৫৮২ জন ‘বি’ ইউনিটে ৫৬.২৬ শতাংশ সংখ্যায় ৪৮ হাজার ১০৬ জন এবং ‘সি’ ইউনিটে ৫৯.৪৫ শতাংশ সংখ্যায় ২৩ হাজার ২২৮ জন শিক্ষার্থী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin