August 15, 2022, 1:38 am

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

Reporter Name
  • Update Time : সোমবার, মার্চ ৮, ২০২১
  • 14 Time View

রাবি প্রতিনিধি:

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। সোমবার (৮ মার্চ ) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী স্মৃতিফলক চত্বরে ‘ছাত্র-শিক্ষক-অভিবাক ঐক্য’ ব্যানারে এ কর্মসূচি পালিত হয়।

এতে নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক মি. বখতিয়ার আহমেদ ডিজিটাল নিরাপত্তা আইনকে নির্দিষ্ট ভাবে একটা স্বৈরতান্ত্রিক, ফ্যাসিস্ট রেজিমের কলকাঠি বলে উল্লেখ করেন। বলেন, আইনটির সব থেকে বড় সমস্য হচ্ছে, বাংলাদেশের মানুষকে তারা বুুদ্ধিহীন, যুক্তিহীন মানুষ মনে করেন। এ আইনে যারা গেপ্তার হয়েছেন তারা সরকারের ব্যর্থতা নিয়ে কথা বলেছেন। আমরা জানি এসব প্রতিবাদের ফলাফল অচিরে আসবে না। তারপরও প্রতিবাদ করতে হবে।’

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মি. কাজী মামুন হায়দার রানা বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন বাংলাদেশের জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। এই আইনে আটক একজন কারাগারে মৃত্যুবরণ করেছেন। আরেকজন জামিনে মুক্তি পেয়েছেন। তাদের যে বীভৎস বর্ণনা সেটি মর্মান্তিক। এখন প্রশ্ন হলো এ মানুষগুলো কেনো কারাগারে গিয়েছিলো? করোনাকালীন আমাদের দেশের যে অব্যবস্থাপনা ও সমস্যা ছিলো সেগুলো নিয়ে কথা বলেছিলেন। কেউ কার্টুন এঁকেছিলেন। একজন দেশের সাধারণ নাগরিক হিসেবে তার এ অধিকার আছে, তিনি অধিকারটুকু প্রয়োগ করেছেন। কিন্তু কারো কারো সে অধিকার দিতে সমস্যা হয়েছিলো। সে কারণে তাদের গ্রেপ্তার ও নির্যাতন করা হয়েছে। এ সময় বক্তারা দ্রুততম সময়ের মধ্যে সরকারের কাছে এই আইন বাতিলের দাবি করেন।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক মি. আব্দুল মজিদ অন্তরের সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য দেন, মুক্তিযোদ্ধা মি. নূর হোসেন, অর্থনীতি বিভাগের বিভাগের সহযোগী অধ্যাপক মি. ফরিদ উদ্দিন খান, ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক মি. আমিরুল ইসলাম কণক, রাজশাহী প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মি. আসলাম-উদ-দৌলা, গণসংহতি আন্দোলনের রাজশাহী জেলা শাখার সমন্বয়ক অ্যাডভোকেট মি. মুরাদ মোর্শেদ, অ্যাডভোকেট মি. হাসিব, রাজশাহী যুব অধিকার পরিষদের নেতা মি. ইমন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট রাবি শাখার আহ্বায়ক মি. রিদম শাহরিয়ার প্রমুখ।

এছাড়াও কর্মসূচিতে বিভিন্ন বিভাগের শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin