August 17, 2022, 2:39 pm

দেশে ‘আওয়ার শেয়ারড কালচারাল হেরিটেজ’

Reporter Name
  • Update Time : রবিবার, জুলাই ৩১, ২০২২
  • 52 Time View
বরেন্দ্র জাদুঘর
বরেন্দ্র জাদুঘর

ব্রিটিশ কাউন্সিলের তারুণ্য-নির্ভর প্রোগ্রাম ‘আওয়ার শেয়ার্ড কালচারাল হেরিটেজ’র (ওএসসিএইচ) কার্যক্রম সম্প্রতি রাজশাহীতে প্রদর্শিত হয়েছে। গত ২৮ ও ২৯ জুলাই এ কার্যক্রম প্রদর্শিত হয় বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ব্রিটিশ কাউন্সিল।

তরুণদের ধারাবাহিক প্রশিক্ষণ ও কার্যক্রমের মাধ্যমে সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে সম্পৃক্ত ও এ ব্যাপারে উৎসাহিত করতে এ প্রকল্পটি পরিকল্পনা করা হয়েছে। এই প্রকল্পের অধীনে ২০২১ সাল থেকে ৩১ জন তরুণ সাংস্কৃতিক ঐতিহ্য নিয়ে কাজ করছেন। প্রকল্পটির অন্যতম উদ্দেশ্য হচ্ছে তরুণদের পাশাপাশি বৃহৎ জনগোষ্ঠীকে এ বিষয়ে সম্পৃক্ত করা, যেন তারা ঐতিহ্য ও ঐতিহ্য সম্পর্কিত কাজের ব্যাপারে ধারণা পান।

গত ২৮ জুলাই এই প্রকল্পের গবেষণা অংশীদার– বরেন্দ্র গবেষণা জাদুঘরে একটি অনুষ্ঠান আয়োজিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের পরিচালক টম মিশশাসহ অন্যান্য অতিথিরা।

অনুষ্ঠান চলাকালে ওএসসিএইচ অংশীদার এবং ইয়ুথ বোর্ডের সদস্যরা তাদের কার্যক্রম ব্যাখ্যা করে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন। এরপর সেখানে বরেন্দ্র গবেষণা জাদুঘরের ওপর নির্মিত একটি স্বল্পদৈর্ঘ্যের প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। পরে অতিথিরা জাদুঘর ঘুরে দেখেন। এ সময় ওএসসিএইচ ইয়ুথ বোর্ডের সদস্যরা জাদুঘরে কাজ করার অভিজ্ঞতা নিয়ে অতিথিদের সঙ্গে কথা বলেন।


আরো পড়ুন: সেনাবাহিনীতে চাকরি

আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ে চাকরি

আরো পড়ুন: ছাত্রীর মুখে ঘুষি মারায় শিক্ষিকাকে শোকজ

আরো পড়ুন: বাণিজ্য মন্ত্রণালয়ে চাকরি

আরো পড়ুন: ৩৯৭ জনকে চাকরি দেবে গণযোগাযোগ অধিদপ্তর


অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, এটি একটি চমৎকার উদ্যোগ। বাংলাদেশের ঐতিহ্যে অত্যন্ত সমৃদ্ধ এবং এদেশে প্রচুর তরুণ আছে। এই তরুণ জনগোষ্ঠীকে দেশের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের সাথে সম্পৃক্ত করতে হবে। ব্রিটিশ কাউন্সিলের কাজ হলো তরুণদের জন্য এমন সুযোগ তৈরি করা।

পরদিন (২৯ জুলাই) পুঠিয়া প্রাসাদে ভ্রমণের আয়োজন করা হয়। সেখানে অতিথিদের কাছে এর ইতিহাস তুলে করেন ওএসসিএইচ ইয়ুথ বোর্ডের সদস্যরা। ওএসসিএইচের এক বছরের কার্যক্রম এবং কাজটি করতে গিয়ে কি কি প্রতিবন্ধকতা সামনে এসেছে, তা নিয়ে আলোচনা করেন ওএসসিএইচ ইয়ুথ বোর্ডের সদস্য, অংশীদার এবং ওএসসিএইচ’র যুক্তরাজ্য দলের সদস্যরা। এরপর একদল তরুণ সেখানে পুঁথি পাঠ করে শোনান, যা পুরনো দিনের গল্প বলার ধরণ হিসেবে বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্যের অংশ।

আওয়ার শেয়ার্ড কালচারাল হেরিটেজ (ওএসসিএইচ) ব্রিটিশ কাউন্সিলের একটি তারুণ্যনির্ভর প্রোগ্রাম, যার লক্ষ্য যুক্তরাজ্য এবং দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সংস্কৃতি ও ইতিহাসের আদান-প্রদানের মাধ্যমে এর নতুন দিক উন্মোচন করা। বাংলাদেশে বরেন্দ্র গবেষণা জাদুঘরের সহায়তায় রাজশাহীর ঐতিহ্যকে কেন্দ্র করে এই প্রোগ্রামটি পরিচালনা করছে সিসিডি এবং উড়ন্ত। এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য তরুণদের ঐতিহ্য-খাতের কাজের বিষয়ে অনুপ্রাণিত করা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin