December 9, 2022, 11:00 pm

বইমেলা শুরু হচ্ছে আজ

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, মার্চ ১৮, ২০২১
  • 62 Time View

স্বাস্থ্যবিধি মেনে আজ শুরু হচ্ছে ২০২১ সালের বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা। এবারের আয়োজন আরো বিস্তৃত পরিসরে। বৃষ্টি হলে বইপ্রেমীদের আশ্রয় দিতে মেলা প্রাঙ্গণে তৈরি হয়েছে ৪টি শেড। ঝড়-বৃষ্টি থেকে রক্ষা পেতে স্টলের ওপর ত্রিপলের পরিবর্তে দেয়া হয়েছে টিনের ছাউনি।সোহরাওয়ার্দী উদ্যান চলছে বইমেলার স্টল নির্মাণের কাজ। এরই মধ্যে দাঁড়িয়ে গেছে স্টল ও প্যাভিলিয়নের কাঠামো। বুধবার রাতের মধ্যে প্রায় শেষ হয়ে গেছে বাকি কাজও।
মেলার পরিসর গত বছরের তুলনায় প্রায় দ্বিগুণ। এবার প্রায় ১৫ লাখ বর্গফুট আয়তনে বিস্তৃত হচ্ছে গ্রন্থমেলা। প্রথমবারের মতো রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থাকছে একটি নতুন গেইট। মেলার সব প্রবেশ পথে থাকছে হ্যান্ড স্যানিটাইজার। প্রবেশে মাস্ক পরা বাধ্যতামূলক।করোনা পরিস্থিতির কারণে এবারে মেলায় সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলার কথা জানিয়েছেন প্রকাশকরাও।
আজ বিকেল ৪টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে মেলার উদ্বোধন করবেন। মেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত।এর আগে গত ১৬ মার্চে বইমেলা উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা বিশেষভাবে জোরদার করা হয়েছে জানিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, বইমেলায় তিন স্তরের নিরাপত্তা। মেলাকে ঘিরে এখন পর্যন্ত কোনো ঝুঁকি নেই।
প্রকাশক ও লেখকদের নিরাপত্তার বিষয় মাথায় রেখে গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হচ্ছে বলেও জানান কৃষ্ণ পদ রায়।
তিনি বলেন, করোনার কারণে এ বছর বিশেষ ব্যবস্থায় বইমেলার আয়োজন করা হচ্ছে। মেলায় আগত বইপ্রেমীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মেলায় দোকানদার-দর্শনার্থী সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে।
কৃষ্ণপদ বলেন, আমরা একটি ভিন্ন সময়ে বইমেলা শুরু করছি। প্রতিবছর আমাদের যে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়, এবার তার সঙ্গে করোনা পরিস্থিতি মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বেইমেলার প্রতিটি প্রবেশ পথে আর্চওয়ে থাকবে, বের হওয়ার জন্য থাকবে আলাদা পথ।ভিড় এড়াতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানের ফটক ও বাংলা একাডেমির বিপরীত পাশ দিয়ে আরো দুটি করে প্রবেশ ও বের হওয়ার পথ থাকবে এবার।
অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণপদ জানান, গাড়ি রাখার জন্য এবার বিশেষ ব্যবস্থা থাকবে। বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের মাঝের রাস্তা পথচারীদের জন্য উন্মুক্ত থাকবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin