বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য ড. আশিক মোসাদ্দিক

  • 14
    Shares

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য হলেন প্রফেসর ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক । ১ আগস্ট ২০২১ এক সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য পদে প্রফেসর ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক-কে ০৪(চার) বছরের জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি ও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় আচার্য মো. আব্দুল হামিদ নিয়োগ প্রদান করেছেন।

শিক্ষক হিসেবে প্রফেসর ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক এর রয়েছে বর্ণাঢ্য কর্মজীবন। তিনি ১৯৯৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন । বর্তমানে তিনি একই বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রফেসর ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক সৌদি আরবের দাম্মাম বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল ফার্মেসির রিসার্চ প্রফেসর হিসেবে ২০১৭ থেকে ২০১৯ পর্যন্ত দায়িত্ব পালন করেন। তার আগে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের কো-অর্ডিনেটর, এবং ২০১১ থেকে ২০১২ সাল পর্যন্ত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।
প্রফেসর ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগ থেকে মেধার স্বাক্ষর রেখে ১৯৯৩ সালে বি.ফার্ম. এবং ১৯৯৪ সালে এম. ফার্ম. সম্পন্ন করেন। তিনি একই বিভাগে শিক্ষক হিসেবে তাঁর কর্মজীবন শুরু করেন। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার সাউদার্ন ক্রস ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে ২০১০ সালে উত্তর কোরিয়ার জেজু ন্যাশনাল বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট-ডক্টরাল ডিগ্রি অর্জন করেন।
ন্যাচারাল প্রডাক্ট ও ন্যানো মেডিসিন বিশেষজ্ঞ প্রফেসর ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল এ নিবন্ধনকৃত একজন ‘এ গ্রেড’ ফার্মাসিস্ট হিসেবে বিভিন্ন গবেষণা পরিচালনা করেন। তাঁর ১৩৫ টিরও বেশি বৈজ্ঞানিক নিবন্ধ বিশ্বের বিভিন্ন খ্যাতনামা জার্নালে প্রকাশিত হয়েছে। এলসিডার সায়েন্স ও একাডেমিক প্রেস তার ৩টি বই প্রকাশ করেছে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিভিন্ন বৈজ্ঞানিক জার্নালে সম্পাদক মন্ডলী বোর্ডের সদস্য এবং রিভিউয়ার হিসেবে হিসেবে তিনি দায়িত্ব পালন করছেন। তিনি তার গবেষণালব্ধ ফলাফল এবং জ্ঞান উপস্থাপনের জন্য আন্তর্জাতিক বিভিন্ন কনফারেন্স, সেমিনার, এবং সিম্পোজিয়ামে নিয়মিতভাবে অংশগ্রহণ করেন।

ফার্মেসি শিক্ষায় বিশেষ অবদান এবং বিজ্ঞানসম্মত গবেষণার জন্য প্রফেসর ড. মোহাম্মদ আশিক মোসাদ্দিক কে সাইন্স অ্যাক্যাডেমি ফর ডেভেলোপিং কান্ট্রিজ এবং বাংলাদেশ সাইন্স একাডেমি কর্তৃক ‘ইয়ং সাইন্টিস্ট আওয়ার্ড ২০১১’ এ ভূষিত হন। এছাড়াও শিক্ষা ও কর্ম জীবনে তাঁর মেধা, মনন, এবং গবেষণার জন্য তিনি বিভিন্ন পুরস্কারে ভূষিত হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *