বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে এসএমই ফাউন্ডেশনের পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

  • 22
    Shares

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে “How to Start a New Business” শিরোনামে এসএমই ফাউন্ডেশনের পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা ও সমাপনী অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর ) সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের কো-অর্ডিনেটর ড. মো. ইলিয়াছ হোসেনের সভপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কাজলা ভবনের সেমিনার কক্ষে বিকাল ৩ টায় শুরু হয়।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. আশিক মোসাদ্দিক। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের প্রধান প্রফেসর মো. শহিদুর রহমান, রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দিন ও প্রক্টর ড. মো. হাবিবুল্লাহ। উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ডিজিএম আব্দুস সালাম ও এজিএম সুমন চন্দ্র সাহা।

উপস্থাপনা করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারি অধ্যাপক নাসরিন ইসলাম। শুরুতে তিনি এসএমই ফাউন্ডেশনের সাথে তাঁর যোগাযোগের অভিজ্ঞতা বর্ণনা করেন। অতঃপর এই পাঁচদিন ব্যাপী কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্য থেকে ৪জন শিক্ষার্থী তাদের কর্মশালার অভিজ্ঞতা ও ভবিষ্যৎ ব্যবসা পরিকল্পনা তুলে ধরেন। বিভাগের পক্ষ থেকে সহকারি অধ্যাপক মো. আতাউল গনি ওসমানি এসএমই ফাউন্ডেশনকে ধন্যবাদ প্রদান করে বক্তব্য প্রদান করেন।

এই কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের উদ্দেশ্য করে অনুপ্রেরণামূলক বক্তব্য প্রদান করেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো. মহিউদ্দিন, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা প্রফেসর মো. শহিদুর রহমান, এসএমই ফাউন্ডেশনের ডিজিএম আব্দুস সালাম ও এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মফিজুর রহমান তাঁর বক্তব্যে শিক্ষার্থীদেরকে ছোট পরিসরে কল্যাণমূলক ব্যবসা শুরু করার পরামর্শ প্রদান করেন এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও অর্থনীতি বিভাগের সাথে এসএমই ফাউন্ডেশনের দীর্ঘকালীন সম্পর্ক স্থাপনের নানা দিক তুলে ধরেন। এছাড়া অনুষ্ঠানটির প্রধান অতিথি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) ড. আশিক মোসাদ্দিক এই ধরনের দক্ষতা উন্নয়নমূলক কর্মশালা আয়োজন করার জন্য বিশেষভাবে এসএমই ফাউন্ডেশন ও অর্থনীতি বিভাগকে ধন্যবাদ প্রদান করেন এবং শিক্ষার্থীদেরকে কোন আকস্মিক ব্যর্থতায় ভেঙে না পড়ে যোগ্য হয়ে নিজেদেরকে গড়ে তোলার পরামর্শ প্রদান করেন। শেষে অনুষ্ঠানের সভাপতি বিভাগের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. ইলিয়াছ হোসেন তাঁর সমাপনী বক্তব্য প্রদান করেন এবং উপস্থিত সকলকে ধন্যবাদ প্রদানের মাধ্যমে তিনি অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘোষনা করেন। উল্লেখ্য পাঁচদিন ব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালাটি গত ২৪ সেপ্টেম্বর ২০২১ তারিখ সকাল থেকে শুরু হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *