December 9, 2022, 11:38 pm

বাংলাদেশী শিক্ষার্থীদের মরক্কোতে উচ্চশিক্ষায় আবেদন শুরু

Reporter Name
  • Update Time : সোমবার, আগস্ট ১, ২০২২
  • 166 Time View
উচ্চীশক্ষা
উচ্চীশক্ষা

মরক্কো সরকারের শিক্ষাবৃত্তির আওতায় আন্ডারগ্র্যাজুয়েট, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষে বাংলাদেশী শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র গ্রহণ শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখা থেকে দেয়া বিজ্ঞপ্তিতে অনুসারে ১৩ জুলাই শুরু হওয়া আবেদন গ্রহণ চলবে ৩০ আগস্ট পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, আগ্রহী প্রার্থীদের মরক্কো সরকারের সংশ্লিষ্ট ওয়েবসাইটে অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনলাইনে আবেদন করার পাশাপাশি আবেদন ও যাবতীয় শিক্ষাগত যোগ্যতার সনদ, মার্কশিট, পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটসহ অন্যান্য কাগজপত্রের হার্ডকপি শিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়ে জমা দিতে হবে।


আরো পড়ুন: চাকরি দিচ্ছে ইউজিসি, ওয়ান ব্যাংক ও বাংলালিংক

আরো পড়ুন: ৩৯৭ জনকে চাকরি দেবে গণযোগাযোগ অধিদপ্তর

আরো পড়ুন: চাকরি দেবে বিআইডব্লিউটিসি

আরো পড়ুন: এসিআই, ড্রাগ ইন্টারন্যাশনাল, মেঘনা ও বসুন্ধরা গ্রুপে চাকরি


বৃত্তির বিষয়: মেডিকেল স্টাডিজ, প্যারামেডিকেল সায়েন্সেস, কমার্শিয়াল অ্যান্ড ম্যানেজমেন্ট সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিক্যাল সায়েন্স, অ্যাগ্রোনমিক অ্যান্ড ভেটেরিনারি সায়েন্স এবং আর্কিটেকচার।

আবেদনের জন্য যেসব কাগজ প্রয়োজন: আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে প্রয়োজনীয় কাগজপত্রসহ (ইংরেজিতে) দুই সেট আবেদন দাখিল করতে হবে। যেসব কাগজপত্র লাগবে: সব একাডেমিক পরীক্ষার সত্যায়িত সার্টিফিকেট ও মার্কশিট, জন্মসনদ, পাসপোর্টের ফটোকপি, মেডিকেল সার্টিফিকেট, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, স্টাডি প্রোগ্রাম ও রিসার্চ পেপার অথবা থিসিস (গ্র্যাজুয়েট প্রার্থীদের জন্য), খসড়া থিসিস (পিএইচডি প্রার্থীদের জন্য) এবং সম্প্রতি তোলা দুই কপি রঙিন পাসপোর্ট সাইজের ছবি।

আবেদন যেভাবে: আগ্রহীদের মরক্কো সরকারের ওয়েবসাইট www.enssup.gov.ma এবং www.dfc.gov.ma ওয়েবসাইট থেকে আবেদন ফরম ডাউনলোড করতে হবে। এসব ওয়েবসাইটে শিক্ষাবৃত্তি সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানা যাবে। এরপর বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের

http://202.72.235.210/scholarship/morocco/index.php এই লিংকে আবেদন করতে হবে। ফরম পূরণ সম্পর্কিত কোনো সমস্যার জন্য scholar.banbeis@gmail.com ঠিকানায় মেইল করা যাবে। এরপর আবেদনপত্রের হার্ডকপি সচিবালয়ে অফিস চলাকালে ২ নম্বর গেটসংলগ্ন অভ্যর্থনা কক্ষে জমা দিতে হবে। খামের ওপর প্রেরক, প্রাপক, আবশ্যিকভাবে আইডি/ ট্র্যাকিং নম্বর এবং প্রোগ্রামের নাম উল্লেখ করতে হবে।

পূরণকৃত তথ্য ছক ও ক্যাটাগরি অনুযায়ী প্রযোজ্য সার্টিফিকেট/ মার্কশিট ও অন্যান্য যাবতীয় ডকুমেন্টের হার্ডকপি এবং পুলিশ ক্লিয়ারেন্সের হার্ডকপি মন্ত্রণালয়ে জমা দেয়া না হলে কোনো আবেদন বিবেচনা করা হবে না। একজন প্রার্থী একাধিক প্রোগ্রামে আবেদন করতে পারবেন না।

শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে আবেদনের শেষ সময় ৩০ আগস্ট বিকাল ৪টা পর্যন্ত। এছাড়া আবেদনের হার্ডকপি মন্ত্রণালয়ে জমা দেয়া যাবে ৩১ আগস্ট বিকাল ৪টা পর্যন্ত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin