December 9, 2022, 11:53 pm

বিশ্বসেরার তালিকা: দেশের ৫ বিশ্ববিদ্যালয়, সেরা ঢাবি

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, অক্টোবর ১৩, ২০২২
  • 86 Time View

বিশ্বসেরার তালিকা দেশের ৫ বিশ্ববিদ্যালয়, সেরা ঢাবি। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) গতকাল তাদের সর্বশেষ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাংকিং প্রকাশ করেছে। আর সেই র‍্যাংকিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান করে নিয়েছে বাংলাদেশের পাঁচটি বিশ্ববিদ্যালয়।

বৈশ্বিকভাবে স্বীকৃত এ তালিকায় স্থান পাওয়া দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো হলো—ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)।


আরো পড়ুন: স্থানীয় সরকার, ঢাকা স্টক এক্সচেঞ্জ, যমুনা ফিউচার পার্ক ও ইস্টার্ন রিফাইনারিতে চাকরি

আরো পড়ুন: আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, এমজিআই ও ঢাকা বোট ক্লাবে চাকরি

আরো পড়ুন: ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, রেড ক্রিসেন্ট, ট্রাস্ট ব্যাংক ও কর্ণফুলীতে চাকরি


বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৭৯৯টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন মূল্যায়নের ভিত্তিতে এ র‍্যাংকিং করা হয়েছে। শিক্ষাদান (টিচিং), গবেষণা (রিসার্চ), গবেষণা-উদ্ধৃতি (সাইটেশন), আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি (ইন্টারন্যাশনাল আউটলুক) এবং ইন্ডাস্ট্রি ইনকামের (শিল্পের সঙ্গে জ্ঞানের বিনিময়) মান যাচাই-বাছাইয়ের মাধ্যমে প্রতি বছর এ তালিকা প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। এবারের তালিকায় ঢাবি রয়েছে ৬০১-৮০০-এর মধ্যে।

গত সাত বছরের মধ্যে টিএইচই র‍্যাংকিংয়ে এটিই সবচেয়ে ভালো অবস্থান। এর আগে ২০১৬ সালে এ র‍্যাংকিংয়ে ছিল দেশসেরা এ বিশ্ববিদ্যালয়। অবশ্য তার পরের বছরই অর্থাৎ ২০১৭ সালে টিএইচই র‍্যাংকিংয়েই জায়গা হয়নি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের। ২০১৮ সালের তালিকায় ঢাবি এক হাজারেরও পর চলে যায়। এরপর ২০১৯, ২০২০ ও ২০২১ সালেও সেরা এক হাজারে বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান করতে পারেনি। আর ২০২২ সালে ঢাবির অবস্থান ছিল ৮০১-১০০০-এর মধ্যে।

র‍্যাংকিংয়ে অগ্রগতির বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বণিক বার্তাকে বলেন, গুণগত উচ্চশিক্ষা নিশ্চিতের লক্ষ্যে আমরা গবেষণাকেন্দ্রিক বিষয়গুলোয় বেশ জোর দিচ্ছি। র‍্যাংকিংয়ে তারই প্রতিফলন ঘটেছে। এবারের র‍্যাংকিংয়ে সাইটেশনসহ আরো কয়েকটি সূচকে ঢাবি বেশ ভালো করেছে। আমরা যে ধরনের পদক্ষেপ নিচ্ছি ও যেসব পরিকল্পনা বাস্তবায়ন করা হবে—সামনের দিনে এ ধরনের র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয় আরো ভালো করবে।

এদিকে টিএইচই র‍্যাংকিংয়ে ঢাবির মতোই ৬০১-৮০০-এর মধ্যে জায়গা করে নিয়েছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। প্রথমবারের মতো র‍্যাংকিংয়ে যুক্ত হয়েই বেশ ভালো অবস্থানে ওঠে এসেছে দেশের শীর্ষস্থানীয় এ বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। এছাড়া এবারের র্যাংকিংয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অবস্থান ১২০১-১৫০০-এর মধ্যে।

যদিও গতবারের র‍্যাংকিংয়ে ১০০১-১২০০-এর মধ্যে ছিল বাকৃবি। তালিকায় ১২০১-১৫০০-এর মধ্যে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ও। গতবার বুয়েটের অবস্থান ১২০০-এর পরেই ছিল। আর র‍্যাংকিংয়ে প্রথমবারের মতো জায়গা করে নেয়া খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবস্থানও ১২০০-১৫০০-এর মধ্যে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin