December 5, 2022, 10:12 pm

বেরোবি উপাচার্যের বিরুদ্ধে ৪৫ অভিযোগ : তদন্ত করবে ইউজিসি

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, মার্চ ৪, ২০২১
  • 67 Time View

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নাজমুল আহসান কলিমউল্লাহর অনিয়ম-দুর্নীতির এবার ৪৫টি অভিযোগের বিষয়ে সরেজমিনে তদন্ত করতে বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আরও একটি তদন্ত কমিটি। আগামী ১৪ মার্চ তদন্তকাজ পরিচালনা হবে।

ইউজিসির সিনিয়র সহকারী সচিব ও সংশ্লিষ্ট তদন্ত কমিটির সদস্য সচিব জামাল উদ্দিন স্বাক্ষরিত এক পত্র মঙ্গলবার (২ মার্চ ) বিশ্ববিদ্যালয়ের সাত শিক্ষক বরাবর পাঠানো হয়েছে। সেইসঙ্গে এই পত্রের অনুলিপি উপাচার্যের একান্ত সচিবকেও দেয়া হয়েছে। এতে ১৪ মার্চ বেলা ১১টায় তদন্তকাজ পরিচালনা করা হবে বলে উল্লেখ করা হয়েছে।উপাচার্যের একান্ত সচিব আমিনুর রহমান তদন্ত কমিটির চিঠি পাওয়ার সত্যতা নিশ্চিত করেছেন। ওই পত্রে উপাচার্যের বিরুদ্ধে আনীত অভিযোগের দালিলিক প্রমাণাদিসহ সাক্ষীদের উপস্থিত থাকার জন্য তদন্ত কমিটির পক্ষ থেকে সাত শিক্ষককে অনুরোধ জানানো হয়েছে। শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের সভাপতি কমলেশ চন্দ্র রায় ও সাধারণ সম্পাদক মশিউর রহমান স্বাক্ষরিত ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রীর কাছে পাঠানো উপাচার্যের বিরুদ্ধে আনীত ৪৫টি অভিযোগের মধ্যে উল্লেখযোগ্য হলো- রাষ্ট্রপতির নির্দেশনা অমান্য করে ক্যাম্পাসে ধারাবাহিক অনুপস্থিতি, ভর্তি পরীক্ষায় জালিয়াতির ঘটনা ধামাচাপা দেয়া, ইউজিসির নির্দেশনা অমান্য করে জনবল নিয়োগ, শিক্ষক ও জনবল নিয়োগে দুর্নীতি ও অনিয়ম, নিয়োগ বোর্ডের সভাপতি ভিসি হয়েও অনুপস্থিতি থাকা, নিরাপত্তাহীন ক্যাম্পাস, ইচ্ছেমতো পদোন্নতি, আইন লঙ্ঘন করে একাডেমিক প্রশাসনিক পদ দখল ও ক্রয় প্রক্রিয়ায় নীতিমালা লঙ্ঘন।অভিযোগকারী সাত শিক্ষক হলেন- পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক গাজী মাজহারুল আনোয়ার, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক এইচ এম তারিকুল ইসলাম, ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক খায়রুল কবির, গণিত বিভাগের সহকারী অধ্যাপক মশিউর রহমান, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক কমলেশ চন্দ্র রায়, লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক সাব্বীর আহমেদ এবং অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক বেলাল উদ্দিন।

সম্প্রতি ওই বিশ্ববিদ্যালয়ের ২টি ১০তলা ভবন ও ১টি স্মৃতিস্তম্ভের নির্মাণকাজে উপাচার্যের অনিয়মের সত্যতা পেয়েছে ইউজিসির আরেকটি সরেজমিন তদন্ত কমিটি। এজন্য উপাচার্যসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ওই কমিটির প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে।এ ব্যাপারে অভিযোগ প্রদানকারী বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক শিক্ষক মশিউর রহমান বলেন, ‘নানা অনিয়ম-দুর্নীতির ৪৫টি অভিযোগ শিক্ষামন্ত্রী বরাবর পেশ করেছি। তা এতদিন পর তদন্ত দল তদন্ত করতে আসছেন। এই মর্মে তদন্ত কমিটির পক্ষ থেকে একটি চিঠি দেয়া হয়েছে। আমরা ওইদিন তদন্ত কমিটির কাছে অভিযোগ প্রমাণের কাগজপত্র নিয়ে উপস্থিত থাকব।’

সূত্র : জাগো নিউজ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin