August 17, 2022, 12:59 pm

বেসরকারি মেডিকেল কলেজের ওপর আয়কর প্রত্যাহারের দাবি

Reporter Name
  • Update Time : বুধবার, মার্চ ৩, ২০২১
  • 18 Time View

আসন্ন বাজেটে মেডিকেল কলেজগুলোর উপর বিদ্যমান ১৫ শতাংশ আয়কর প্রত্যাহারের দাবি জানিয়েছে দেশের বেসরকারি মেডিকেল কলেজগুলোর সংগঠন প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)।

বুধবার (৩ মার্চ) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে প্রাক বাজেট আলোচনা সভায় এই দাবি জানায় সংগঠনটি।দাবির পক্ষে যুক্তি উপস্থাপন করে বিপিএমসিএ সভাপতি এমএ মবিন খান বলেন, ‘বেসরকারি মেডিকেল কলেজগুলো মানসম্পন্ন স্বাস্থ্য সেবা ও চিকিৎসা শিক্ষা নিশ্চিত করছে। দেশের শিক্ষা ও চিকিৎসা সেবা খাতে অলাভজনক ও সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে মানুষের জন্য কাজ করে যাচ্ছে। ২০১০ সালের আগ পর্যন্ত এ খাতে কোনো আয়কর আরোপ হয়নি। কিন্তু ২০১০ সালে প্রজ্ঞাপন জারির মাধ্যমে বেসরকারি মেডিকেল কলেজগুলোর ওপর ১৫ শতাংশ আয়কর ধার্য হয়েছে।’’

‘অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে বেসরকারি মেডিকেল কলেজগুলোর ওপর থেকে তা রহিত করার জন্য আমরা সুপারিশ করছি।’করোনা মহামারি শুরুর পর সেবা অব্যাহত রেখে সব রোগীর চিকিৎসা সেবা দেয়া হয়েছে জানিয়ে তিনি লেটেক্স ও ভিনাইল সার্জিক্যাল হ্যান্ড গ্লাভসের ওপর আরোপিত টোটাল ট্যাক্স ইনসিডেন্ট ৩৮ দশমিক ৪৭ শতাংশ মওকুফ করারও দাবি জানান।

এছাড়া, বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালে ব্যবহৃত ব্লাড ব্যাংক, রেফ্রিজারেটর, পেমেন্ট মনিটর, অ্যানেস্থেশিয়া ভেন্টিলেটর, আইসিইউ ভেন্টিলেটর আমদানির ক্ষেত্রে ভ্যাট ও ট্যাক্সে রেয়াত প্রদান, মেডিকেল কলেজের আমানতের উপর ব্যাংক সুদের কর অব্যাহতি, স্বাস্থ্য সেবা খাতের জন্য এ বছর আলাদা বাজেট প্রণয়ন এবং হাসপাতাল নির্মাণে ব্যবহৃত পণ্য আমদানিতে সব কর, শুল্ক বা আগাম আয়কর অব্যাহতির সুপারিশ করেছে বিপিএমসিএ।এসব দাবি শুনে এনবিআর চেয়ারম্যান আবু মো. রহমাতুল মুনিম বলেন, ‘স্বাস্থ্য খাতে আমাদের সবসময় সাপোর্ট ছিল। তবে অসাধু ব্যবসায়ীদের নিয়ে আমরা উদ্বিগ্ন থাকি। সবসময় অসাধু ব্যবসায়ীরা ভালো সুযোগের অবৈধ সুবিধা নেয়। ব্যবসার জন্য তারা আইনগত রাস্তা তৈরি করে। সেজন্য আমরা চাইলেও না অনেক কিছু দিতে পারি না।’তিনি আরও বলেন, ‘ঢাকার বাইরে মফস্বল এলাকায় ভালো মানের হাসপাতাল করলে কর বেনিফিট দিতে পারি কি-না তা দেখব। আমরা চাই স্বাস্থ্য সেবা দেশব্যাপী ছড়িয়ে পড়ুক।’

এক প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, আপনারা নন-প্রফিট অর্গানাইজেশন। অথচ ব্যাংক হিসাবে হিউজ অর্থ শো করে। এত অর্থ থাকলে তাকে আমরা নন-প্রফিট অর্গানাইজেশন বলব কি-না। আর যদি অ্যাকাউন্টে প্রফিট না থাকে তাহলে এমনিতেই কর আসবে না।’সভায় অ্যাসোসিয়েশনের পক্ষে ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও বিপিএমসিএ সভাপতি এমএ মুবিন, ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ ঢাকার চেয়ারম্যান ডা. মো. মোয়াজ্জেম হোসেন, পপুলার মেডিকেল কলেজের চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান, গ্রীন লাইফ মেডিকেল কলেজের ব্যবস্থাপনা পরিচালক ডা. মো. মঈনুল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

আর রাজস্ব বোর্ডের পক্ষে আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন, শুল্ক ও ভ্যাট প্রশাসন বিভাগের সদস্য মো. সাইফুল ইসলাম, এনবিআরের শুল্ক নীতি ও আইসিটি বিভাগের সদস্য সৈয়দ গোলাম কিবরীয়াসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সূত্র : জাগো নিউজ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin