August 15, 2022, 10:07 pm

রাজশাহীতে ১ হাজার ৫৭টির মধ্যে ৬১১টি প্রাথমিক বিদ্যালয়ে নেই শহীদ মিনার

Reporter Name
  • Update Time : রবিবার, ফেব্রুয়ারি ২১, ২০২১
  • 19 Time View

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহী জেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১ হাজার ৫৭টি। এর মধ্যে শহীদ মিনার রয়েছে মাত্র ৪৪৬টি বিদ্যালয়ে। আর নেই ৬১১টিতে। তবে গত বছরের সেপ্টেম্বরেও মাত্র ২৩১টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার ছিল। রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যমতে এই তথ্য জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, জেলার গোদাগাড়ী উপজেলায় ১৬৫টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৪০টি, চারঘাটে ৭৩টির মধ্যে ১২টি, তানোরে ১২৮টির মধ্যে ১০১টি, দুর্গাপুরে ৮৩টির মধ্যে ৭৮টি, পুঠিয়ায় ৯০টির মধ্যে ৯টি, বাগমারায় ২২০টির মধ্যে ১১টি, বাঘায় ৭৪টির মধ্যে সাতটি, মোহনপুরে ৮১টির মধ্যে ৩টি ও বোয়ালিয়ার অন্তর্ভুক্ত ৬০টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাত্র তিনটিতে শহীদ মিনার রয়েছে।

জেলার একমাত্র উপজেলা হিসেবে পবায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ শহীদ মিনার স্থাপন করা হয়েছে। এই উপজেলার ৮৩টি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার রয়েছে। এছাড়াও তানোর উপজেলায় প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার থাকায় ২৬টি বিদ্যালয়ে আলাদাভাবে শহীদ মিনার নির্মাণ করা হয়নি।

রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আব্দুস সালাম বলেন, শহীদ মিনার নির্মাণে সরকারি কোনো বরাদ্দ নেই। ফলে থানা শিক্ষা অফিস ও বিদ্যালয়গুলো স্ব-উদ্যোগেই শহীদ মিনার নির্মাণ করে থাকে। আমরা শুধু নির্দেশনা দিই।

তিনি আরও বলেন, যেগুলো বিদ্যালয়ে জায়গা সঙ্কট সেগুলোতে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব না। আর যেসব বিদ্যালয়ের পাশেই হাইস্কুল, কলেজ ইত্যাদি প্রতিষ্ঠানের শহীদ মিনার আছে, সেগুলোতে নির্মাণের প্রয়োজন নেই। শিক্ষার্থীরা পার্শ্ববর্তী শহীদ মিনারেই দিবসগুলো পালন করবে, সেরকমই নির্দেশনা রয়েছে। আর যেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ সম্ভব, সেগুলোতে প্রক্রিয়া চলমান রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin