August 15, 2022, 11:04 pm

রাবি উপাচার্য: বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার চিন্তাভাবনা চলছে

Reporter Name
  • Update Time : সোমবার, জুলাই ২৫, ২০২২
  • 56 Time View

আগামী বছর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে নেওয়ার চিন্তাভাবনার কথা জানিয়েছেন উপাচার্য গোলাম সাব্বির সাত্তার। সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ড. কুদরত-এ-খোদা একাডেমিক ভবনের সামনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

তিনি বলেন, ‘আমরা পরীক্ষা কেন্দ্র বিকেন্দ্রীকরণও করতে পারি। এটা নিয়ে চিন্তাভাবনা করছি। এখনো পর্যন্ত এটা আমার একক চিন্তা ভাবনা। বিষয়টি নিয়ে আমরা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, শিক্ষক সমিতি, অন্যান্য নির্বাহী বডি গুলোর সঙ্গে আলোচনা শুরু করবো।’


আরো পড়ুন: আরএফএল, এনা ও এস আলম গ্রুপে চাকরির সুযোগ

আরো পড়ুন: রেড ক্রিসেন্ট, আবুল খায়ের ও ওয়ান ব্যাংকে চাকরি

আরো পড়ুন: চাকরি দিচ্ছে ব্র্যাক, ওয়ান ও এনসিসি ব্যাংক

আরো পড়ুন: কর্মী নেবে দারাজ, ডিবিএল গ্রুপ, কাজী ও প্রমি এগ্রো


 

উপাচার্য বলেন, ‘গত এক সপ্তাহ ধরে আমরা নিরলস পরিশ্রম করে যাচ্ছি। আমাদের সীমাবদ্ধতা আছে কিন্তু তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি যেন ভোগান্তি কিছুটা হলেও লাঘব করতে পারি। এখনো পর্যন্ত প্রশ্ন ফাঁসের কোনো ধরনের গুজব তৈরি হয়নি। আমাদের সিস্টেমটা নিখুঁত, এখানে প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নাই। এ ধরনের কোনো ঘটনা ঘটলে মনে করবেন সেটা গুজব। পুলিশের সাইবার টিম কাজ করছে, সন্দেহভাজন যারা আছেন তাদের সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে।’

এদিকে সকাল সাড়ে ৯টায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্যদিয়ে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। দিনব্যাপী চার শিফটের মধ্যে সকাল ৯টায় প্রথম শিফটে ‘সি’ ইউনিটের অন্তত ১৮ হাজার ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নেয়। চার শিফটে ৭২ হাজার ৪১০ জন ভর্তিচ্ছু পরীক্ষা দিবে।

‘সি’ ইউনিটে বিজ্ঞান, কৃষি, প্রকৌশল, জীববিজ্ঞান ও ভূ-বিজ্ঞান অনুষদভুক্ত ২৬টি বিভাগ অন্তর্ভুক্ত আছে। এ ইউনিটে আসন রয়েছে এক হাজার ৫৯৪ টি।

বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার চিন্তাভাবনা চলছে: রাবি উপাচার্য

এবারের ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ চার হাজার ৬৪১টি আসন রয়েছে। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এরমধ্যে ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত পরীক্ষার্থী অংশ নেন। ঘণ্টাব্যাপী ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে গ্রহণ করা হচ্ছে।

মঙ্গলবার রাজশাহী বিশ্ববিদ্যালয় কলা অনুষদভুক্ত ‘এ’ ইউনিট ও ২৭ জুলাই ব্যবসায় বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্যে দিয়ে শেষ হবে রাবির ভর্তি পরীক্ষা।


আরো পড়ুন: সেভ দ্য চিলড্রেন, মেঘনা, বসুন্ধরা ও নাসা গ্রুপে চাকরি

আরো পড়ুন: জাতীয় গ্রন্থকেন্দ্রে, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ে চাকরির সুযোগ

আরো পড়ুন: পায়রা বন্দরে সরাসরি সাক্ষাৎকারে চাকরি


এবার প্রত্যেক ইউনিটে চারটি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় বিশেষ কোটাসহ আসন সংখ্যা চার হাজার ৬৪১টি। এ আসনের বিপরীতে এক লাখ ৭৮ হাজার ২৬৮টি চূড়ান্ত আবেদন জমা হয়েছে। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭টি, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১টি এবং ‘সি’ ইউনিটে ৭২ হাজার ৪১০টি চূড়ান্ত আবেদন সম্পন্ন হয়। এবার একক আবেদনকারীর সংখ্যা এক লাখ ৫০ হাজার ৪২৯ জন।-জাগো নিউজ

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin