September 25, 2022, 8:49 pm

অনুপস্থিত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশ

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, আগস্ট ২৫, ২০২২
  • 75 Time View
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বিনা অনুমতিতে কর্মস্থলে অনুপস্থিত থাকা শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে। একইসঙ্গে অনুপস্থিত শিক্ষকদের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে না জানানো প্রধান শিক্ষক, শিক্ষা কর্মকর্তা ও সহকারী শিক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে বলা হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে

বুধবার এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আদেশটি প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো হয়েছে।


আরো পড়ুন: কাতার বিশ্বকাপের সূচি বদলে যাচ্ছে

আরো পড়ুন: সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজে চাকরি

আরো পড়ুন: সেনাবাহিনীতে ক্যারিয়ার গড়ার সুযোগ


আদেশে মন্ত্রণালয় বলছে, দেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত কিছু শিক্ষক অনুমোদন ছাড়া বা অনুমোদিত ছুটি শেষ হওয়ার পরও কর্মস্থলে অনুপস্থিত থাকছেন। ফলে শ্রেণিকক্ষে নিয়মিত পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে এবং প্রশাসনিক শৃঙ্খলা লঙ্ঘিত হচ্ছে, যা সরকারি কর্মচারি (আচরণ) বিধিমালা, ১৯৭৯; সরকারি কর্মচারী (নিয়মিত উপস্থিতি) বিধিমালা, ২০১৯ এর সংশ্লিষ্ট বিধির সুস্পষ্ট লঙ্ঘন এবং সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা, ২০১৮ এর সংশ্লিষ্ট বিধান অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

মন্ত্রণালয় আরও বলছে, অনেক ক্ষেত্রে লক্ষ্য করা যাচ্ছে, দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ অভিযুক্ত শিক্ষক বা কর্মকর্তার বিরুদ্ধে কোন প্রশাসনিক পদক্ষেপ গ্রহণ করছেন না। ফলে বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম পরিচালনায় বিঘ্ন ঘটছে এবং যথাযথভাবে একাডেমিক সুপারভিশন হচ্ছে না। এ ধরনের অনিয়মের বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের গোচরীভূত করা হচ্ছে না, ফলে দায়ী ব্যক্তির বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। এ পরিস্থিতিতে প্রধান শিক্ষক, সংশ্লিষ্ট ক্লাস্টারের সহকারী উপজেলা শিক্ষা অফিসার, উপজেলা শিক্ষা অফিসার কোনভাবেই এর দায় এড়াতে পারেন না।

এ পরিস্থিতিতে অননুমোদিতভাবে অনুপস্থিত শিক্ষকসহ দায়িত্বে অবহেলাকারী সংশ্লিষ্ট শিক্ষক বা কর্মকর্তাদের বিরুদ্ধে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ২০১৮ এর সংশ্লিষ্ট বিধি অনুসারে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে মন্ত্রণালয়কে জানাতে নির্দেশ দেয়া হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরকে। এছাড়াও সব জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে এ ধরনের অননুমোদিত অনুপস্থিতির বিষয়ে আগামী সাত দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দিতে অধিদপ্তরকে বলা হয়েছে।- দৈনিক শিক্ষা


ম্যানেজার পদে চাকরি দিচ্ছে কেয়ার বাংলাদেশ

আন্তর্জাতিক সাহায্যকারী সংস্থা কেয়ার বাংলাদেশে ‘ন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি ম্যানেজার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২০ আগস্ট পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: কেয়ার বাংলাদেশ, পদের নাম: ন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি ম্যানেজার
পদসংখ্যা: ০১ জন, শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর/স্নাতক, অভিজ্ঞতা: ০৫ বছর।

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: চুক্তিভিত্তিক, প্রার্থীর ধরন: নারী-পুরুষ, বয়স: নির্ধারিত নয়, কর্মস্থল: ঢাকা

আবেদনের নিয়ম: আগ্রহীরা hotjobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ২০ আগস্ট ২০২২

-জাগো জবস

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2022 shikkhajob.com
Developed by: MUN IT-01737779710
Tuhin